18.6 C
New York
Tuesday, May 24, 2022

২টি জিনিস দ্রুত ঠেলে দেয় বার্ধক্যে

বয়সকে কেউ আটকাতে পারে না। প্রকৃতির নিয়মেই এগিয়ে যায় বয়স। একটা সময় আমরা বার্ধক্যের দিকে এগিয়ে যাই। তবে অনেক ক্ষেত্রেই বয়সের আগেই অনেকে বুড়িয়ে যান।

- Advertisement -

তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হতে হবে। এক্ষেত্রে এমন কোনও কাজ করা যাবে না যাতে দেখা দেয় সমস্যা।

তবে জানলে অবাক হবেন, আমাদের বেশিকিছু খারাপ অভ্যাসই এক্ষেত্রে অনুঘটকের কাজ করে। তাই বয়স বাড়ার সমস্যা থেকে দূর থাকতে চাইলে আপনাকে ছাড়তেই হবে এই অভ্যাসগুলো। আসুন জানা যাক কোন কোন অভ্যাস সমস্যা তৈরি করছে-

> এখনকার দিনে সকলের মাথাতেই রয়েছে চিন্তা। বিভিন্ন গবেষণা বলছে, এই দুশ্চিন্তা দ্রুত বয়সের দিকে আমাদের নিয়ে যেতে পারে। কারণ দুশ্চিন্তা দেখা দিলে মস্তিষ্কে এমন কিছু হরমোন বের হয় যা সমস্যা তৈরি করতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে।

> না ঘুমালে শরীরে দেখা দিতে পারে অনেক সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হতে হবে সচেতন। না ঘুমালে শরীরের অভ্যন্তরীণ ঘড়ি নিজের ছন্দ ভুলে যায়। এর প্রভাব শরীরের উপর সরাসরি পড়ে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হতে হবে সচেতন।

> অলস জীবন অনেকেই পছন্দ করেন। কিন্তু অলস সময় কাটালে শরীরে নানা সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। কারণ ব্যায়াম না করলে শরীরে বাসা বাধে নানা রোগ। আর রোগ নানা সমস্যার পাশাাপাশি বয়সের উপরও পা্রভাব ফেলে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হতে হবে সতর্ক।

> এখনকার দিনে বহু মানুষ বাইরের খাবার খেয়েই দিন কাটান। এসব খাবার শরীরে নানা সমস্যা তৈরি করে। তাই সতর্ক হওয়া ছাড়া কোনও গতি নেই।

> দেখা গিয়েছে, মদ্যপান ও ধূমপানের কারণে শরীরে কোষে কোষে দেখা দেয় সমস্যা। ফলে দ্রুত বয়সের ছাপ শরীরে দেখা দিতে শুরু করে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই মদ্যপান ও ধূমপান ছাড়তে হবে। তবেই ভালো থাকতে পারবেন।

Related Articles

Leave a Comment:

Stay Connected

22,025FansLike
3,327FollowersFollow
18,600SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles