17.6 C
New York
Tuesday, May 24, 2022

হঠাৎ রেগে গেলে বা রাগ হলে নিজেকে নিয়ন্ত্রণে কি কি করতে পারেন!

হঠাৎ রেগে গেলে নিজেকে নিয়ন্ত্রণে কি কি করতে পারেন!

জেনে নেওয়া যাকঃ-

- Advertisement -

১. অন‍্য কোথাও মনোযোগ দিন- যে বিষয়ে রাগ আসছে সেটা বাদ দিয়ে দ্রুত অন‍্য কোনদিকে মনযোগ দেওয়ার চেষ্টা করুন। অথবা যার উপর রাগ আসছে তাকে এড়িয়ে যান। পরবর্তীতে মাথা ঠান্ডা করে তার মুখোমুখি হবেন। তাহলে আর ক্রোধের বর্শবর্তী হয়ে ভুল কিছু করতে হবে না।

২. নিঃশ্বাসের ব‍্যায়াম- তবে তৎক্ষণাৎ রাগ কমাতে জোরে জোরে নিঃশ্বাসের ব‍্যায়াম করা যেতে পারে। রাগ নিয়ন্ত্রণে নিঃশ্বাসের বিকল্প কিছু হতেই পারেনা। বুক ভরে গভীর নিশ্বাস নিন। টাকে কিছুক্ষণ ধরে থেকে কিছুক্ষণ পর বাতাস ছেড়ে দিন। এটি রাগ কমাতে বেশ সাহায্য করে। ৯-১০ এমন নিঃশ্বাসের ব‍্যায়াম করুন।

৩. গোসল করুন- যদি সম্ভব হয় যে কাপড়ে আছেন তাতেই গোসল করে ফেলুন। এতে মাথা অনেকটাই ঠান্ডা হবে। নিজেকে শান্ত লাগবে।

৪. আপনি যে রেগে গেছেন তা নিজেকে বোঝান – নিজে উপলব্ধি করুন আপনি রেগে গেছেন- হুট করে রেগে যাওয়ার সবচেয়ে ভয়াবহ দিক হলো, যে রেগে গেছে সে প্রথমে কিছুক্ষণ বিষয়টি বুঝতেই পারে না। তাই প্রথমে নিজে নিজেই স্বীকার করুন আপনি রেগে গেছেন। এরপর নিজেকে শান্ত করার চেষ্টা করুন। এরপরে নিজেকে বোঝান আপনি রাগ করে বাড়াবাড়ি করছেন। স্বাভাবিক অবস্থায় এমন করতেন না। তাহলে রাগ অনেকটা পরে যাবে।

৫. যৌক্তিক কারণে রেগেছেন কিনা ভাবুন – রাগের সময় আমরা প্রতিক্রিয়া হিসেবে এমন কিছু কাজ করে যার জন‍্য পরে আফসোস করতে হয়। নিজের অথবা অন‍্যের ক্ষতি করে ফেলি, কটু কথা বলে ফেলি। নিজেকে বোঝান এতে করে আপনারই ক্ষতি। আপনাকেই পরে পস্তাতে হবে। নিজেকে বোঝান যে কারণে রেগে যাচ্ছেন তা কতটুকু যুক্তিসঙ্গত, দেখবেন আস্তে আস্তে রাগ কমে আসছে।

৬. পছন্দের কোন কাজ করুন- রাগ ঝেড়ে ফেলতে এবং মনোযোগ অন‍্যদিকে সরাতে পছন্দের কোন কাজ করুন। বই পড়তে শুরু করুন, সিনেমা দেখুন, ঘর গোছান। থালাবাসন পরিষ্কার করা কিন্তু অনেকের ক্ষেত্রে বেশ কাজে দেয়!

৭. প্রিয় গান শুনুন – এক্ষেত্রে মিউজিক থেরাপি অত‍্যন্ত কার্যকর একটি উপায়। সংগীত মনকে শান্ত-স্থির করে। ইউটিউবেও মনকে শিথিল করার জন্য অনেক সংগীত রয়েছে। রাগ আসতে থাকলে এগুলো থেকে পছন্দ মতো গান শুনতে পারেন। সুরের অদ্ভুত ক্ষমতা আছে মনের ক্ষত গুলোকে সারিয়ে তোলার। এছাড়াও আপনি আপনার নিজের সবচেয়ে পছন্দের গানগুলো শুনতে পারেন। এটা বেশ ভালোই কাজে দেয়।

৮. মুক্ত বাতাসে হাঁটুন- প্রচন্ড রাগ আসতে থাকলে দ্রুত বাইরে যান মুক্ত বাতাসে একটু হাঁটাহাঁটি করুন। অনেকটা সস্তি পাবেন। রাগ কমে যাবে।

নিজের রাগকে নিয়ন্ত্রণে রাখুন।সুস্থ থাকুন ভালো থাকুন।

Related Articles

Leave a Comment:

Stay Connected

22,025FansLike
3,325FollowersFollow
18,600SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles