18.6 C
New York
Tuesday, May 24, 2022

স্বপ্ন অথবা অন্য দুনিয়া

০২
ঘুম থেকে জাগার পরই হাতে কিছু একটা অনুভব করছিলাম কিন্তু লাইট জ্বালিয়ে দেখবো বলে দেখা হয়নি। এখন সকাল হয়ে গেছে, ক্ষুধাটাও আর সহ্য করা যাচ্ছে না উঠে কিছু খেয়ে নেওয়া উচিত, আমাকে এতো সকালে উঠতে দেখে আম্মু নিশ্চয়ই খুব অবাক হবে আর কিছু খেতে দেখলে তো অবাকে অবাকান্বিত হয়ে যাবে।

- Advertisement -

ইথিউকেও ডেকে তুলে স্বপ্ন টা বলা দরকার, ওকে যতক্ষণ না বলছি ততক্ষণ শান্তি পাবো না। ইথিউ হলো আমার একমাত্র আদরের ছোট ভাই, কিন্তু ভীষণ দুষ্টু ঝামেলা পাকানোর উস্তাদ। আমাদের মধ্যে ঝগড়া মারামারি সারাক্ষণ লেগেই থাকে,তবুও আমরা একজন আরেকজনকে ছাড়া একদম থাকতে পারি না। তার আগে জানালাটা খুলে দিই…

হায় খোদা বিছানায় এটা কী? স্বপ্নে যে দেখেছিলাম হুবু হু… না তা কী করে সম্ভব। এটা নিশ্চয়ই ইথিউর বল হবে, ইথিউ যে আজকে আমার সাথে ঘুমিয়েছিল সে কথা তো মনেই ছিলো না, ঘুমানোর সময়ইও বলটা সাথে করে নিয়ে ঘুমিয়েছে বলদ একটা।
ইথিউ, এই ইথিউ..
কী হইছে আপু? ডাকছিস কেনো? সকাল হইয়া গেছে?

উঠে দেখ সকাল হইছে নাকি। সকাল কি তোর জন্য বসে থাকবে নাকি তুই না উঠলে উঠবে না। আর এটা কী? ঘুমাইলেও কি সাথে বল নিয়া ঘুমাইতে হয় নাকি ?বলদ একটা…
কী বলিস আপু, কিসের বল? তুই কি পাগল হইয়া গেছিস, আর এতো সকালে ডাকছিস কেনো?
কিসের বল মানে, তুই উঠে দেখ কিসের বল।
ইথিউ চোখ কচলিয়ে বললো, আপু এটা কী?এটা বল হতে যাবে কেনো? তোমাকে বলতে মনে নেই আমার বল তো আমি ঐদিন খেলতে গিয়ে হারিয়ে ফেলছি আম্মুর ভয়ে বাসায় কিছু বলি নাই।

এটা তোর বল না? তাহলে কী এটা?
আপু তুমি একটু ভালো করে ধরে দেখো এটা তো একটা ডিমের মতো লাগছে, উপরের খোসা টা..আর অনেকটা ভারিও লাগছে।
কি বলিস! কিভাবে সম্ভব? তাহলে কি আমি স্বপ্ন থেকে এটা বাস্তবে নিয়া আসছি?
আপু কী বলছিস বিরবির করে?

ইথিউ তোর কি মনে হয় সত্যি এটা কোন ডিম হতে পারে?এমন অদ্ভুত ডিম দেখেছিস কখনো?
আপু আমিতো কিছু বুঝতেছি না, এমনকিছু সত্যিই কখনো দেখি নাই কিন্তু ওটার খোসা, ওজন দেখে ডিমের মতোই লাগছে.. যদিও খোসাটা একটু অন্যরকম। তুই এটা কোথায় পাইছিস আপু?
স্বপ্নে…
আপু তোর মাথা ঠিক আছে তো?
বুঝতেছি না রে স্বপ্নে দেখলাম
কী দেখলি?

স্বপ্নে দেখলাম আকাশ আমার মাথার উপরে চলে আসছে একটু লাফ দিলেই আমি আকাশ ছুঁতে পারবো, আমি লাফ দিতেই আকাশ একটু উপরে উঠে গেলো আমি আরো লাফ দিলাম একসময় দেখি আমি আর নিচে পরে যাচ্ছি না শূন্যে ভাসতে পারতেছি এভাবে ভেসে ভেসে আমিও উপরে উঠি আকাশও উপরে উঠে যায়, যেতে যেতে পৃথিবী থেকে আলাদা সম্পূর্ণ নতুন একটা দুনিয়াতে পৌছে যাই। সেখানে একটা মেয়ের সাথে দেখা হয় আমার মেয়েটার নাম ঝুনি… আমার প্রচন্ড ক্ষুধা লাগে আমি ঝুনির কাছে খাবার চাইলে এই ডিমের মতো জিনিসটা আমাকে দিয়েছিল। বলেছিল এখানকার সবাই নাকি এই ডিম খেয়েই থাকে এটা নাকি অশ্বডিম্ব.. অদ্ভুত ডিমটা খাইতে পারবো না সেজন্যই আমি তাড়াতাড়ি করে পৃথিবীতে চলে আসি।

এখন তো দেখি তাড়াতাড়ি করে আসতে গিয়ে ডিমটাও সাথে নিয়া আসছি। কিন্তু এমনটা কিভাবে সম্ভব। মাথায় তো কিছু আসছে না।
আপু তুই এসব কি বলছিস?এমন অদ্ভুত স্বপ্নের কথা আমি জীবনে কখনো শুনি নাই।
এই তোর জীবনটা কইদিনের রে? জীবনে তুই আর এমন কি দেখছিস আর শুনছিস।
আপু এখন ঝগড়া লাগার সময় না, এটা সত্যিই তুই স্বপ্ন থেকে নিয়া আসছিস নাকি অন্যকিছুর সাথে ঘুলিয়ে ফেলছিস সেটা খুঁজে বের করতে হবে।
মাথায় কিছু আসছে না রে সব এলোমেলো লাগছে তাই আবোলতাবোল বকছি।
আপু আব্বু আম্মুকে দেখাইলে কেমন হয়?উনারা হয়তো বলতে পারবে…

আব্বু আম্মুকে দেখাইলে খুবই খারাপ হয়। আগে আমাদের নিজেদের সমস্যা সমাধান করার চেষ্টা করতে হবে। না পারলে তারপর দেখা যাবে।
কিন্তু আপু এটা কি কোন সমস্যা? তুই স্বপ্ন থেকে একটা আশ্চর্য জিনিস বাস্তবে নিয়া আসতে পারছিস এটা তো বিশাল কিছু… বিজ্ঞানীরা যদি জানতে পারে তাহলে তো তোকে ধরে নিয়া যাবে, কোনভাবে সাংবাদিকরা টের পেলে তো এতক্ষণে বাড়ি ঘেরাও কইরা ফেলতো।

হইছে মনু তুমি এখন একটু চুপ করো, বুঝতেই পারছো এই খবর যদি পাবলিক হইয়া যায় তাহলে আমি কতো ধরণের সমস্যায় পরতে পারি তাই কোনভাবেই এই কথা যেনো আমাদের দুইজনের বাইরে না যায়। এখন চল উঠে ভালো মানুষের মতো পড়তে বসতে হবে.. উফ হাতির ক্ষুধা লাগছে আমার মনে হইতেছে কয়েকটা হাতির সমান খাবার আমি একলাই খাইয়া ফেলতে পারবো…
কিন্তু আপু পড়ায় তো মন বসবে না, এই ডিমটা এখন কোথায় রাখবি, যদি আব্বু আম্মু দেখে ফেলে। সেটাও তো কথা কোথায় রাখা যায় বলতো?

যেখানে আম্মু হাত দেয় না।
আম্মু আবার কোথায় হাত না দেয়? এমন জায়গা কই পাবো?
সেটাও কথা! আপু এক কাজ করা যায় আমার খেলার জিনিসপত্রের সাথে রেখে দেয়া যায় তাহলে আম্মু এটাকে একটা খেলনায় ভাববে, ধরেও দেখবে না।
হু এটা ভালো বলছিস, তবে আর কি চল তাহলে…

ছোট গল্প:স্বপ্ন অথবা অন্য দুনিয়া

পর্ব

লেখা: ইয়ন্তি নিঝুম

Related Articles

Leave a Comment:

Stay Connected

22,025FansLike
3,327FollowersFollow
18,600SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles