13.7 C
New York
Tuesday, March 5, 2024

ইসলাম ও জাতীয়তাবাদ (২য় পর্ব)

- Advertisement -
ইসলাম জাতীয়তাবাদ_সিরিজ ১ম পর্বের পরে……
- Advertisement -
- Advertisement -

প্রশ্নঃ- জাতীয়তাবাদ ইসলাম বিরোধী মতবাদ ও মানব সভ্যতার জন্য ধ্বংসাত্মক কেন??

উত্তরঃ নিম্নে জাতীয়তাবাদ কেন ইসলাম বিরোধী মতবাদ এবং মানব সভ্যতার জন্য ধ্বংসাত্মক সে সম্পর্কে কয়েকটি পয়েন্ট তুলে ধরা হল:

- Advertisement -

❖ ১) জাতীয়তাবাদী ইসলামের বিপরীতে মানব রচিত একটি কুফরি মতবাদ:

জাতীয়তাবাদ ইসলামের বিপরীতে মানব রচিত একটি কুফরি মতবাদ। এটিকে মনেপ্রাণে বিশ্বাস রাখা ইসলামের ভিত্তিমূল থেকে সরে যাওয়ার নামান্তর। কেননা এ দৃষ্টিভঙ্গির কারণে ইসলামের বড় বড় মূলনীতির গায়ে কুঠারাঘাত করা হয়। যেমন: “আলহুব্বু ফিল্লাহ ওয়াল বুগযু ফিল্লাহ” আল্লাহর জন্য ভালবাসা; আল্লাহর জন্যই শত্রুতা পোষণ করা, নেকি ও আল্লাহ ভীতির কাজে পরস্পরকে সাহায্য করা এবং গুনাহ এবং সীমালঙ্ঘনে কাজে সাহায্য না করা এবং ‘আল ওয়ালা ওয়াল বারা’ তথা আল্লাহর জন্যই বন্ধুত্ব এবং আল্লাহর জন্যই সম্পর্কচ্ছেদ ইত্যাদি। অর্থাৎ জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গির কারণে দেশের একজন হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান, নাস্তিক ইত্যাদি অমুসলিম ভিনদেশী একজন মুসলিমের থেকে প্রিয় ও গুরুত্বপূর্ণ হয়ে যায়। এক্ষেত্রে আল্লাহর বন্ধুর চেয়ে আল্লাহর দুশমন বেশি অগ্রাধিকার পায় এবং আরও কী কী সমস্যা হয় নিচের পয়েন্টগুলো প্রণিধানযোগ্য।

২য় পর্ব শেষে..
পর্যায়ক্রমে আলোচনা চলবে ইনশাআল্লাহ্..

Writen by Abu Hanif Biplab

- Advertisement -

Related Articles

2 COMMENTS

  1. I am a student of BAK College. The recent paper competition gave me a lot of headaches, and I checked a lot of information. Finally, after reading your article, it suddenly dawned on me that I can still have such an idea. grateful. But I still have some questions, hope you can help me.

Leave a Comment:

Stay Connected

22,025FansLike
3,912FollowersFollow
18,600SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker

Refresh Page