12.1 C
New York
Tuesday, March 5, 2024

আপনিও চাইলে ১০০ গ্রাম সোনা ফ্রিতে আনতে পারেন

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

একজন যাত্রী ব্যাগেজ রুলস অনুযায়ী নিজের ব্যবহারের জন্য ১০০ গ্রাম পর্যন্ত সোনার অলংকার আনলে শুল্ক দিতে হবে না।

- Advertisement -

তবে ১২ টির বেশি এক প্রকারের অলংকার আনা যাবে না, যদি আনেন সেক্ষেত্রে শুল্ক পরিশোধ করতে হবে। নিজের ব্যবহারের পরিবর্তে অলংকার বাণিজ্যিক উদ্দেশ্যে আনলে কাস্টমস তা আটক করবে। আটক করলে আটক রশিদ (detention memo) বুঝে নিবেন।

স্বর্ণ বার ১ গ্রাম আনলেও শুল্ক পরিশোধ করতে হবে। এভাবে ২৩৪ গ্রাম পর্যন্ত আনতে পারবেন। এ জন্য শুল্ক দিতে হবে ৪০ হাজার টাকা। এর বেশি আনলে কাস্টমস তা আটক করবে। আটক রশিদ (Detention Memo) বুঝে নিবেন।

আপনার সাথে শুল্ক যোগ্য পণ্য, সোনা, অলংকার থাকলে ইমিগ্রেশন শেষে কাস্টমসের রেড চ্যানলে প্রবেশ করে, ঘোষণা করবেন। ব্যাগেজ ডিক্লেয়ারেশন ফরম ফ্লাইটে ক্রুদের কাছ থেকে নিয়ে আগেই পূরণ করে নিবেন। তখন কাস্টমস কর্মকর্তা ওই মালের শুল্ক কত টাকা সেটি জানিয়ে দিবে। বিমানবন্দরের ভেতরে ব্যাংকে গিয়ে শুল্কের টাকা পরিশোধ করে লাগেজ নিয়ে চলে যাবেন।

যাদের কাছে কোনো ধরনের শুল্ক পরিশোধযোগ্য পণ্য/আইটেম নেই গ্রিন চ্যানেলের মাধ্যমে তারা বিমানবন্দর থেকে বের হবেন।


অন্যদিকে আপনার কাছে শুল্কযোগ্য মালামাল, সোনা, পণ্য থাকার পরও রেড চ্যানেলে গিয়ে ঘোষণা না করে গ্রীন চ্যানলে দিয়ে বের হওয়ার সময় ধরা পড়লে আপনাকে জরিমানা করা হবে। তখন শুল্ক পরিশোধের পাশাপাশি জরিমানাও দিতে হবে।

যদি আপনার কাছে শুল্ক পরিশোধ করার মতো টাকা সাথে না থাকে, তখন কাস্টমস সাময়িক ভাবে আপনার অলংকার, সোনার বার, পণ্য আটক করবে। পরবর্তীতে শুল্ক পরিশোধ করে সেই মালামাল ফেরত পাবেন।


আপনার কাছে থেকে যে কারণেই হোক কাস্টমস কোন পণ্য আটক করলে আটক রশিদ (Detention Memo) বুঝে নিবেন। সেখানে লিখিত থাকবে কি পণ্য, কি পরিমানে আটক করা হয়েছে। এটি প্রমাণপত্র যে আপনার কাছ থেকে কোন কিছু আটক করা হয়েছে।

কাস্টমসে আপনার কাছ থেকে কোন কিছু আটক করলে আটক রশিদ (Detention Memo) দিতে বাধ্য। একই সাথে কাস্টমের শুল্ক পরিশোধ করতে হয় ব্যাংকের মাধ্যমে। কাউকে নগদ অর্থ দিবেন না।


কেউ অনৈতিক ভাবে টাকা দাবি করলে এবং কোন কিছু আটক করার পর আটক রশিদ (Detention Memo) না দিলে- অবশ্যই বিমানবনন্দর কর্তৃপক্ষকে অভিযোগ দিন।

- Advertisement -

Related Articles

Leave a Comment:

Stay Connected

22,025FansLike
3,912FollowersFollow
18,600SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker

Refresh Page